loading

Forex Basic Course

ফরেক্স ট্রেডিংয়ে কোন নিউজ কতটা গুরুত্ব বহন করে

  • 5.0 (2 reviews)
  • PUBLISH BY: FxSuccessBD | ট্রেডিং সাইকোলজি
  • 30 Jul, 2021 9:23am
ফরেক্স ট্রেডিংয়ে কোন নিউজ কতটা গুরুত্ব বহন করে

সফলভাবে ট্রেড করতে হলে অবশ্যই আপনাকে সঠিকভাবে নিউজ সম্পর্কে ধারনা রাখতে হবে। মনে রাখতে হবে, এই অর্থনৈতিক নিউজগুলোই ফরেক্স মার্কেটের মূল চালিকাশক্তি। প্রতিদিন আমরা দেখেছি যে, কিছু কিছু সময়ে কিছু কারেন্সি পেয়ারে মুুভমেন্ট অনেক বেশি হয়। অসলে এই সময় গুলোতে গুরুত্বপূর্ণ নিউজ রিলিজ হয়।  এবং এই নিউজ গুলো আপনি বিভিন্ন ব্রোকারের ইকোনমিক ক্যালেন্ডার (Economic Calendar) সেকশনে পাবেন। নিউজ রিলিজ হওয়ার পূর্বে বিভিন্ন প্রতিষ্ঠান জরিপ করে কোন নিউজের ভ্যালু কিরকম আসতে পারে তার একটা পূর্বাভাষ ভ্যালু (forecast) তৈরি করে। এই ভূমিকায় থাকে বিভিন্ন প্রতিষ্ঠান যাদেরকে নিউজ এজেন্সী বলা হয়ে থাকে এগুলোর মধ্যে রয়েছে Bloomberg, CNBC এর মত বড় বড় বিজনেজ নিউজ এজেন্সী। এই forecast ভ্যালুর চেয়ে actual ভ্যালু খারাপ হওয়া ঐ দেশটির খারাপ অর্থনৈতি নির্দেশ করে থাকে , আর Forecast ভ্যলু থেকে ভাল করা মানে দেশটির ইকোনমি ভাল করছে। নিউজ আসার সাথে সাথে প্রাইস প্রচুর উঠানামা করে মার্কেটকে করবে HIGH VOLATILE।  ফান্ডামেন্টাল থিওরী অনুযায়ী কোন দেশের ইকোনমি ভাল করছে এই খবর আসলে সাথে সাথে ঐ দেশের মুদ্রার মান বাড়তে থাকবে আর ঐ দেশের ইকোনমি খারাপ করছে খবর আসলে মুদ্রার মান হ্রাস পাবে।

Economic News

যারা স্কালপিং করেন তাদের জন্য নিউজ ট্রেডিং আশীর্বাদস্বরুপ কারণ নিউজ রিলিজ হওয়ার ৫-১০ মিনিটেই ৩০-৭০ পিপস মুভ হতে পারে। সেটা নির্ভর করে কতটুকু গুরুত্বপূর্ণ নিউজ সেটার উপরে। 

উপরের ছবিতে দেখুন কোন দেশের কোন কোন নিউজে কত পিপ মুভমেন্ট হতে পারে এবং কত টুকু চেঞ্জে নিউজ ফিগার আসলে সেটা ট্রেড করা যায়।  

Tradable Figure হচ্ছে ঐ নিউজের forecast থেকে কতটুকু চেঞ্জে actual figure আসলে সেটা ট্রেড করার যোগ্য। উপরের ট্রেডেবল ফিগারটা হচ্ছে একেবারে মডারেট ফিগার। মানে অতটুকু একচুয়াল ভ্যালু চেঞ্জ হলে প্রাইস অবশ্যই মুভ করবে। কিন্তু বাস্তবে ট্রেড করার জন্য অতটুকু চেঞ্জ দরকার হয় না । কিছুটা কম চেঞ্জ হলেও সমস্যা নেই। যেমন US Nonfarm payroll হচ্ছে অনেক স্পর্শকাতর একটা নিউজ। এটার ট্রেডেবল ফিগার দেয়া আছে 70K ডিফারেন্সে। কিন্তু 70K ডিফারেন্স না হয়ে কম হলেও প্রাইস প্রচুর মুভ করবে। 

Movement range হচ্ছে কত পিপস মুভ হতে পারে। নিউজটি পক্ষে আসলে প্রাইস বাড়বে আর বিপক্ষে আসলে প্রাইস কমবে। 

বিভিন্ন ব্রোকার নিউজ রিলিজের সময় স্প্রেড বাড়িয়ে দেয় কারণ ঐ মুহূর্তে মার্কেটে volatility বেশি থাকে। তাই আপনার একাউন্ট ফিক্সড স্প্রেড না হলে স্প্রেড বেশি দেখলে অবাক হবেন না। Requotes হতে পারে যদি আপনার ব্রোকার Market Maker হয়ে থাকে। আবার মাঝে মাঝে প্লাটফর্ম হ্যাং হয়ে যেতে পারে। আবার ট্রেড ওপেন হয়ে গেলেও শো না করতে পারে। সেক্ষেত্রে আপনি পুনরায় ট্রেড ওপেন করে ফেললে পরে দেখবেন ২টা ট্রেড। নিউজ রিলিজের পর একচুয়াল ভ্যালু যা আসে তা মাঝে মাঝে সংশোধন হয় যাকে Revise বলে। যেমন ইউএস এর jobless claims আসল প্রচুর। jobless claims প্রচুর আসা মানে আমেরিকায় চাকরি সঙ্কট প্রচুর। মানে আমেরিকার ইকোনমি খারাপ অবস্থায় আছে। আপনি eur/usd বাই দিলেন। পরে revised figure আসল যে আসলে ততটুকু খারাপ নয়। তখন মার্কেট সাথে সাথে ইউ টার্ন করবে। সেসময় আপনাকে স্ক্রিনের সামনে থাকতে হবে যাতে কোন অপ্রত্যাশিত লস থেকে ট্রেডকে SAVE করা য়ায়। তাই নিউজ ট্রেড  অবশ্যই সতর্কতার সহিত করতে হবে। 

Recent Article
loading
Broker Section