loading

Forex Basic Course

স্কাল্পিং ট্রেডিং সিস্টেমের দরকারি কিছু টিপস

  • 5.0 (11 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • 27 Mar, 2019 11:13am
স্কাল্পিং ট্রেডিং সিস্টেমের দরকারি কিছু টিপস

ফরেক্স মার্কেটে যত ধরনের জনপ্রিয় এবং প্রফিটেবল ট্রেডিং সিস্টেম রয়েছে তার মধ্যে স্কাল্পিং(Scalping) ট্রেডিং সিস্টেম অন্যতম। খুব অল্প সময়ের মধ্যে মার্কেট থেকে একটা রেজাল্ট নিয়ে বের হয়ে যাওয়াই হল স্কাল্পিং ট্রেডিংয়ের মূল লক্ষ।

 

উল্লেখ্য যে স্কাল্পিং ট্রেডিং সিস্টেম যেমন প্রফিটেবল তেমন বিপদজনকও বটে। বিশেষ করে নতুনদের জন্য স্কাল্পিং সবচেয়ে বিপদজনক ট্রেডিং সিস্টেম। সঠিক নিয়ম না জেনে, না মেনে স্কল্পিং করলে এই সিস্টেম থেকে প্রাপ্তির চেয়ে হারাবার ভয় একটু হলেও বেশি থাকে। নতুনদের এই সিস্টেম একটু বেশি আকর্ষণীয় মনে হয় কারন এর মাধ্যমে দ্রত প্রফিট করা যায় তবে একাউন্ট জিরোও খুব দ্রুত হয়।

 

অনেক অভিজ্ঞ ট্রেডারও স্কাল্পিং করতে গিয়ে Emotion এর ফাদে পড়ে যায় এবং লস করে ফেলে। সুতরাং স্কাল্পিং ট্রেডিংয়ের ক্ষেত্রে সর্বচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। নিচে স্কাল্পিং ট্রেডিং এর কিছু খুটিনাটি বিষয় তুলে ধরা হল:

  • আপনার স্কাল্পিং ট্রেডিং মেথড কি পরিক্ষিত? আপনি কি কিছু দিন ডেমো একাউন্টে আপনার ট্রেডিং সিস্টেম টেস্ট করেছিন? আপনি কি আপনার ট্রেডিং রেজান্টে সন্তুষ্ট? আপনি কি ডেমোতে সঠিকভাবে Risk Management করতে পারতেন? এই প্রশ্নগুলোর উত্তর যদি না হয় তাহলে বুঝতে হবে আপনার স্কাল্পিং ট্রেডিং সিস্টেম এখনও লাইভ ট্রেডিং করার জন্য উপযুক্ত নয়। তাই আপনাকে আপনার ট্রেডিং স্ট্রেটেজিকে আরও পরিপূর্ণ করতে হবে।
  • অনেকে প্রায় বলে আমি ১০ টা ট্রেড করলে ৯ টায় প্রফিট হয় কিন্তু ১ টা ট্রেডের লসে সেই ৯টা ট্রেডের প্রফিট হারিয়ে ফেলি। আচ্ছা এটার কারন কি? এর কারন হল RISK & REWARD রেশিও। অপনি প্রফিটের ট্রেড খুব দ্রুত এবং অল্প প্রফিটে ক্লোজ করে দিচ্ছেন কিন্তু লসের ট্রেডগুলো ধারে রাখছেন, আসলে এটাই হল স্কাল্পিংয়ের জন্য আরও একটা বাধা। এটা সমাধানের জন্য আপনাকে সঠিক Risk & Reward মেনে ট্রেড করতে হবে এবং কোন ট্রেড হোল্ড হয়ে গেলে আবেগ প্রবন না হয়ে ট্রেড সঠিক নিয়মে ক্লোজ করতে হবে। মনে রাখতে হবে আপনি যদি মার্কেটে টিকে থাকতে পারেন তাহলে অবশ্যই লস রিকভার করতে পারবেন। তাই অবশ্যই রিস্ক এবং রিওয়ার্ড রেশিওকে সম্মান করতে হবে এবং শৃংখলার সাথে মেনে চলতে হবে।

  • মার্কেট এনালাইসিসের ক্ষেত্রে অবশ্যই হায়ার টাইমফ্রেম ( Higher TimeFrame: Weekly, Daily, H4 etc.) ব্যবহার করতে হবে কিন্তু ট্রেড এন্ট্রি লোয়ার টাইমফ্রেম (M30, H1) দেখে নেওয়া যেতে পারে। হায়ার টাইমফ্রেম দেখে পজিশন বুঝে ONE WAY তে ট্রেড করতে হবে। একবার বাই, একবার সেল দেয়ার চেয়ে Overbought থেকে সেল আর Oversold থেকে বাই দেয়া নিরাপদ।এক্ষেত্রে RSI কে প্রাইচ একশনের সাথে কম্বিনেশন করে ট্রেড করা যেতে পারে।
  • লট সাইজ বার বার পরিবর্তন করা যাবে না। আপনার একাউন্ট Balance একটা নির্দিষ্ট অংকে গেলে তখন লট সাইজ একটি নির্দিষ্ট সিস্টেমে বাড়াতে হবে। যেমন: আপনি ১০০০ ডলারের একাউন্ট ব্যলান্স ববহার করে ট্রেড করবেন ০.০২ লট সাইজ কিন্তু যখন একাউন্ট ব্যলান্স বেড়ে ২০০০ হবে তখন আপনি ব্যবহার করতে পারেন ০.০৪ লট। অন্যন্য ট্রেডিং সিস্টেম অপরিবর্তিত রাখতে হবে।
  • একটা নির্দিষ্ট সময় মেনে ট্রেড করতে হবে। যখন মন চাইল আর ট্রেড দিলাম, এটা কিন্তু ভয়ানক একটা রোগ। মার্কেট Environment সব সময় একরকম থাকে না তাই সঠিক সময় বেছে নেওয়া অবশ্যক।
  • স্কাল্পিং করার ক্ষেত্রে ওভার ল্যপিং সেশনগুলো, নিউ ইয়র্ক সেশনের শেষের দিক বেছে নেওয়া যেতে পারে। মনে রাখতে হবে Range মার্কেটে স্কাল্পিং ভালো করা যায়।
  • ট্রেড নেওয়ার আছে ভালো করে Economic Calendar দেখে নিতে হবে। নিউজের ৩০ থেকে ১ ঘন্টার মধ্যে স্কাল্পিং না করাই ভালো।
  • শুক্রবারে কোন স্কাল্পিং না করাই উচিত হবে কেননা এই দিনে মার্কেটের Supply এবং Demand অনেকটা অস্পষ্ট থাকে যার ফরে মার্কেট Direction কোন এনালাইসিসের তোয়াক্কা নাও করতে পারে। তাই শুক্রবারে ট্রেড না করে ইবাদত বন্দেগীতে দিনটিকে কাজে লাগালেই শ্রেয় হবে।
  • অন্য ট্রেডিং সিস্টেমে ১:২ রিস্ক রিওয়ার্ড মেনে চলতে বলা হলেও স্কাল্পিং এর ক্ষেত্রে ২:১ ফলো করা উচিত। Trade Entry নেওয়ার ক্ষেত্রে Confirmation লজিকগুলো একটু ভালো করে দেখে নিতে হবে।  সুইং ট্রেডিংয়ের ক্ষেত্রে যদি ১০০ পিপস স্টপ লস আর ২০০ পিপস টিপি দেন, সেক্ষেত্রে স্কাল্পিং-এ ৩০ পিপস স্টপলস আর ১৫ পিপস টিপি দেওয়া যেতে পারে। রিস্ক কোনভাবেই একাউন্টের ১% এর বেশি নেওয়া যাবে না।
  • ওভার ট্রেড করা স্কাল্পিং ট্রেডিং সিস্টেমের আরও একটি প্রধান অন্তরায়। নিজেকে Discipline রাখতে হবে সবসময় এবং সবপরিস্থিতিতে। একটা টার্গেট রাখতে হবে যে আমি প্রতিদিন ৫ টার বেশি ট্রেড নিব না। মার্কেট যদি খুবই ভালো থাকে তাহেল ৫ টা আবার যদি Confusing হয় তাহলে ১টাও না।
  • রেঞ্জি মার্কেট স্কাল্পিং এর জন্য নিরাপদ। বিশেষ করে কোন নিউজ ইমপ্যাক্টে মার্কেট যখন ১০০-২০০ পিপস ফল করে তখন বাইয়ে (BUY) থাকা যেতে পারে যেটাকে বলা হয়ে থাকে Retracement ট্রেডিং এবং সেটা নিউজের ১..২ ঘন্টা পরে একটা পর্যায়ে মার্কেট যখন সাইডওয়েতে থাকে। সেক্ষেত্র স্টপলস হবে ওইদিনের লো থেকে ২০ পিপ নিচে। আর আপ হলে সেল এ থাকা যেতে পারে সেম কন্ডিশনে।
  • স্কাল্পিং এর সময় ট্রেন্ডলাইন ড্র করে মার্কেট আপট্রেন্ড না ডাউনট্রেন্ড সেটা বের করতে হবে সাথে চার্ট প্যটার্নগুলো সম্পর্কে ভালো একটা ধারনা রাখতে হবে। আপট্রেন্ডে সাপোর্ট থেকে ডাউন ট্রেন্ডে রেজিস্টান্স থেকে এন্ট্রি নেয়ার চেষ্টা করবেন।
  • কখনো ভোলাটাইল সময় মার্কেটের বিপরীতে গিয়ে Retrancement আশা করে ট্রেড নেওয়া যুক্তিসংগত নয়। বরং মার্কেটে একটা নিউজ এর এফেক্ট শেষ হয়ে গেল যখন সাইডওয়েতে চলে যাবে তখন স্কাল্পিং করা যেতে পারে।

 

Recent Article
loading
Broker Section