loading

FOREX BASIC COURSE

এক্সপার্ট এডভাইজর ব্যবহার (Expert Advisor)

  • 5.0 (4 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 22nd, 2019 07:32 pm

 

এক্সপার্ট এজভাইজর(Expert Advisor) ফরেক্স মার্কেটে EA নামে পরিচিত। এটাকে আমরা রোবটও বলতে পারি যা সয়ংক্রিয়ভাবে পূর্বনির্ধারিত নির্দেশনা অনুসারে ট্রেড ওপেন, ট্রেড ম্যনেজ ও ক্লোজ করেতে সক্ষম। এটাকে আপনি “অটোমেটিক ট্রেডিং” বলতে পারেন, যেহেতু আপনার মাউস, কীবোর্ড বা কোন রকম হস্তক্ষেপ ছাড়াই সয়ংক্রিয়ভাবে কাজ করতে সক্ষম। MQL Programmer –রা ইন্ডিকেটরে মত EA-ও Coding এর মাধ্যমে বিশেষ নির্দেশনা এবং লজিকের উপর ভিত্তি করে Develop করে থাকে।

অপনার একটি নির্দিষ্ট ট্রেডিং স্টেটেজি রয়েছে এবং আপনি চান আপনার ট্রেডিং স্ট্রেটেজিটিকে অটোমেটেড করতে তাহলে আপনাকে একটি EA Develop করাতে হবে একজন Experienced MQL Programmer দিয়ে। আরও একটা করনে EA ব্যবহার আপনার কাছে প্রয়োজনীয় মনে হতে পারে, যখন আপনি কয়েকটা পেয়ারে ট্রেড করেন অথবা চার্টের সামনে বসে থাকার সময় থাকেনা আপনার।

EA ব্যবহার কারার পূর্বে আপনাকে একটা বিষয় অবশ্যই সতর্ক থাকতে হবে যে মার্কেটে অনেক EA পাওয়া যায় যেগুলো ডেমো একাউন্টে টেস্ট না করে কখনই ব্যবহার করা ঠিক নয়। সফল ট্রেডাররা কখনও EA নির্ভর ট্রেড কের না। তাছাড়া মার্কেট সদা পরিবর্তনশীল তাই একটা গদবাধা ট্রেডিং সিস্টেম বেশিদিন মার্কেটে কাজ করে না।

FXSUCCESSBD আপনাকে সর্বদাই এই EA থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছে। প্রকৃত ট্রেডার হতে হলে Manual ট্রেড শেখার বিকল্প নেই।

শুধুমাত্র শেখার জন্য আমারা এই সেকশনে EA নিয়ে আলোচনা করছি;

EA ইন্সটল ব্যাবহারঃ

১ম ধাপঃ

১) যেই EA ব্যবহার করতে চাচ্ছেন সেটা কপি করুন।

২) মেটাট্রেডারে “File” মেন্যুতে ক্লিক করে “Open Data Folder” এ ক্লিক করুণ

৩) তারপর MQL4 > Experts ফোল্ডারে যান।

৪) যে ফাইলগুলো কপি করেছিলেন Experts সেগুলো ফোল্ডারে পেস্ট করুন


২য় ধাপঃ

১) এমটি ৪ প্ল্যাটফর্ম চালু করুন।

২) বামদিকে Navigator উইন্ডোতে Expert Advisors সেকশনে দেখুন। Plus চিহ্নটিতে ক্লিক করুন আর দেখবেন যে সবগুলো সেখানে লিস্ট করা আছে।

৩য় ধাপঃ

১) যেকোনো EA তে ডাবল ক্লিক করলে একটা পপ-আপ উইন্ডো আসবে। 

২) সব সেটিংস এবং এলারট ঠিক আছে কিনা তা নিশ্চিত করে OK বাটনে ক্লিক করুন।

৩) EA কে কাজ করাতে আপনার Expert Advisors বাটনে ক্লিক করতে হতে পারে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে আপনার চার্টের উপরের ডানদিকে একটা SMILE দেয়া ইমোশন দেখতে পাবেন। 

আবারো মনে করিয়ে দিচ্ছি যে, অন্ধভাবে EA ব্যাবহার করবেন না। ডেমো অ্যাকাউন্টে সেটা টেস্ট করে নিন এবং নিজের অর্থ একটা কম্পিউটার প্রোগ্রামের হাতে তুলে দেয়ার আগে নিশ্চিত করে নিন যে সেটা আপনাকে লাভ দেয় কিনা!

Recent Article
loading
Broker Section