loading

FOREX BASIC COURSE

কি ট্রেড করা হয়?

  • 5.0 (10 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 19th, 2019 07:02 pm

How FX work

ফরেক্স মার্কেটে বিভিন্ন দেশের কারেন্সি একটির সাথে আর একটির ট্রেড করা হয়ে থাকে যেমন ডলারের সাথে ইউরোর এবং এই সম্পূর্ণ কাজটি সম্পূর্ণ করা হয় ভার্চুয়ালী (Virtually) বা অনলাইনের মাধ্যমে।

বিষয়টিকে আমরা শেয়ার বাজারের সাথে তুলনা করলে বুঝতে সহজ হতে পারে। ধরুন, আপনি ইন্ডিয়ার শেয়ার বাজার (National Stock Exchange of India Limited/NSE) থেকে RELIANCE কোম্পানীর ১০০টি শেয়ার ক্রয় করলেন ১০,০০০ টাকা দিয়ে যেখানে প্রতিটি শেয়ারের মূল্য ছিল ১০০ রুপি করে। এখন যদি RELIANCE কোম্পানির Growth ভাল হয় বা RELINACE কোম্পানির উন্নয়ন হয় বা শেয়ার মার্কেটে কোম্পানিটির  শেয়ারের মূল্য বৃদ্ধি পায় তাহলে আপনার প্রফিট হবে আবার যদি কোম্পানিটির Growth হ্রাস পায় বা শেয়ার মার্কেটে শেয়ারের মূল্য হ্রাস পায় তাহলে লস হবে। ধরুন শেয়ারে মূল্য এখন ১২০ টাকা হয়ে গেছে এবং আপনি শেয়ারগুলো মার্কেটে সেল করে দিলেন সর্বমোট ১২০০০ টাকায়। তাহলে আপনার এখানে প্রফিট হলো মোট ২০০০ টাকা।

XM

ইন্ডিয়ার শেয়ার মার্কেটে (NSE) যেমন বিভিন্ন কোম্পানীর শেয়ার সেল হয় ঠিক তেমনিভাবে ফরেক্স মার্কেটেও বিভিন্ন দেশের মূদ্রা একটির সাথে আর একটির ক্রয় বিক্রয় করা হয়।

বিষয়টিকে এভাবেও বলা যেতে পারে, আমরা যখন একটি কারেন্সি ক্রয় করি তখন আমরা একটি দেশের কিছু শেয়ার ক্রয় করছি, শেয়ার মার্কেটে একটি প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়ের মত। কারেন্সির দাম হল ওই দেশের বর্তমান এবং ভবিষ্যৎ অর্থনৈতিক অবস্থার প্রতিফলন।

যখন আমরা আমেরিকার ডলার কিনছি (buy), আমরা মুলত আমেরিকার সামগ্রিক অর্থনীতির একটি শেয়ার ক্রয় করলাম মাত্র। শেয়ার ক্রয় করার সময় আমরা এনালাইসিস করে দেখেছিলাম যে আমেরিকার অর্থনীতির উন্নয়ন হচ্ছে এবং ভবিষ্যতেও আরও তরান্বিত  হবে। যখন আমরা ওই শেয়ারগুলো বিক্রি (sell) করে দেব, আশা করি আমরা লাভ করব।

সাধারনত এক কারেন্সির দাম অন্য কারেন্সির দামের সাথে বাড়বে না কমবে তা নির্ভর করে সে টি দেশের মধ্যে কার তুলনায় কে ভালো করছে বা অর্থনৈতিক উন্নয়ন সাধিত হচ্ছে।

কারেন্সি চিহ্নের তিনটি অক্ষর থাকে, যেখানে প্রথম দুইটি দেশের নাম নির্দেশ করে এবং তৃতীয়টি সেই দেশটির কারেন্সির নাম নির্দেশ করে।

FBS

যেমন USD এর ক্ষেত্রে, US দিয়ে United States বোঝানো হয়েছে, এবং D দিয়ে Dollar বোঝানো হয়েছে।

 

উপরের কারেন্সিগুলো প্রধান, কারন এগুলোতেই সবচেয়ে বেশি ট্রেড করা হয়ে তাকে।

Buck হল USD'র ডাক নাম।

USD-কে greenbacks, bones, benjis, benjamins, cheddar, paper, loot, scrilla, cheese, bread, moolah, dead presidents, coco and cash money নামেও ডাকা হয়ে থাকে।

TickMill

Recent Article
loading
Broker Section