loading

Forex Basic Course

অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য নয় বরং সঠিক ট্রেড শেখাই হোক ট্রেডিংয়ের প্রধান উদ্দেশ্য

  • 4.0 (20 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • 01 Jul, 2019 4:44am
অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য নয় বরং সঠিক ট্রেড শেখাই হোক ট্রেডিংয়ের প্রধান উদ্দেশ্য

প্রায় ৮ বছরের অভিজ্ঞতার আলোকে বলছি, অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য নয় বরং নিজেকে একজন দক্ষ ট্রেডার হিসেবে তৈরি করাই হোক আপনার ট্রেডিংয়ের প্রধান লক্ষ। আমার এই উক্তিটি আপনার কাছে অদ্ভুত মনে হতে পারে বা আপনি আমার সাথে একমত নাও হতে পারেন কেননা দিন শেষে আমরা সবাই প্রফিটের জন্যই বিনিয়োগ করে থাকি। তবুও এই উক্তিটির সত্যতা এবং বাস্তবতা নিয়ে আমার বিন্দুমাত্র সন্দেহ নেই। বিভিন্ন সময়ে ট্রেডারের এবং বিনিয়োগকারীদের সাথে আমার বিভিন্ন বিষয়ে কথা হয়ে থাকে, যাদের অধিকাংশই এই মার্কেটে প্রথমে অংশগ্রহন করেছিলেন অধিক মুনফা লাভের আশায়। অনেকে আবার আমাকে বলেছে, “ভাইয়া আমি খুব অর্থনৈতিক সমস্যার মধ্যে আছি, আমার জন্য কিছু একটা করেন বা এমন কোন ট্রেডিং স্ট্রেটেজি শেয়ার করেন যাতে আমি এই সেকটর থেকে নিজের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটাতে পারি”। কথাগুলো শোনার পর নিজেকে খুব অসহায় লাগে কারন ট্রেডিং এমন একটা সেকটর যেখানে অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য বিনিয়োগ করতে গেলে সমস্যা হ্রাস পাবে না বরং বৃদ্ধি পেতে পারে।

লস করার পর অনেকে আবার ভাগ্যের উপর দোষারোপ করতে শুরু করে দেয়। আমাদের একটা বিষয় বুঝতে হবে, ভাগ্য কিন্তু আপনার কর্মেরই প্রতিফলন। SCOT তার এক উক্তিতে বলেছেন “ভাগ্য বলে কিছুই নেই, প্রত্যেকের চেষ্টা ও যত্নের উপর তা গড়ে উঠে”। ট্রেডিংয়ের ক্ষেত্রে কিন্তু এর বেতিক্রম নয়।  

আপনি যদি ফরেক্স মার্কেটের চার্ট দেখেন তাহলে মনে হতে পারে এখানে অসংখ্য ট্রেডিংয়ের সুযোগ রয়েছে এবং এই মার্কেট থেকে নিজের অর্থনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন করা খুব কঠিন কিছু হবে না। বিষয়টি আসলেই কিছু ট্রেডারদের কাছে সহজ কিন্তু অধিকাংশের ট্রেডারের কাছে নয়। এখন প্রশ্ন হল, নতুন ট্রেডার বা বিনিয়োগকারীরা ফরেক্স মার্কেটকে এমন কেন মনে করে থাকে? আসলে এমনটি মনে হবার পেছনে যে কারনগুলো রয়েছে তার মধ্যে প্রধান কারণ হল ব্রোকার প্রদত্ত অধিক পরিমান লেভারেজ (Leverage) যা একজন স্বল্প বিনিয়োগকারিকে অধিক প্রফিট করার স্বপ্ন দেখায়। এটা সত্য যে ট্রেডিংয়ের ক্ষেত্রে লেভারেজ অনেক গুরুত্বপূর্ণ কিন্তু অধিক লেভারেজ আবার ধ্বংসেরও কারন হতে পারে। অধিক লেভারেজ থাকার করনে আপনি ব্রোকারগুলো থেকে খুব অল্প বিনিয়োগ করেই ট্রেড করার সুযোগ পাচ্ছেন যেমন মাত্র ১০ ডলার বিনিয়োগ করে ১:২০০০ লেভারেজ নিয়ে আপনি ট্রেড করতে পারেন যেখানে আপনার ১ ডালার হবে ২০০০ ডলারের সমান, তাহলে ১০ ডলার হচ্ছে ২০০০০ ডালারের সমান, মানে আপনি সর্বচ্চ ০.২০ লটে ট্রেড ওপেন করতে পারবেন। আপনি যদি একটা ট্রেড দেন ০.২ লটে এবং ট্রেডটি যদি ৫০ পিপস মুভ করে  তাহলে আপনার প্রফিট হবে ১০০ ডলার। বিষয়টি কিছুটা  অবাস্তব মনে হতে পারে কিন্তু এটাই ফরেক্সের ক্ষেত্রে চরম বাস্তবতা। এখন প্রশ্ন হল এটি কি ট্রেড হবে না Gambling?

অভিজ্ঞতার আলোকে বলতে পারি, যারাই ফরেক্স মার্কেটে অধিক মুনাফার লোভে বিনিয়োগ করেছে তারাই খারাপ অবস্থার সম্মুখিন হয়েছে। কিন্তু যারা প্রকৃত শেখার মানসিকতা নিয়ে এসেছে তরাই ভালো করেছে। এটা এমন একটা মার্কেট যেখানে ট্রেড শিখতে শিখতেই ভালো করা যায়।

যদি মানসিকতা থাকে ভালো করার তাহলে প্রধান ফোকাস চলে যাবে ট্রেডিং দক্ষতা উন্নয়নের দিকে, প্রফিট করার দিকে নয়। যদি আপনি নিজের সাথে কমিটমেন্ট করেন এই সেকটরে ভালো করার এবং যদি Passionate থাকেন তাহলে MONEY এমনিতেই আপনার কাছে চলে আসবে।

আপনি কত ডলার প্রফিট করলেন তার থেকে বেশি গুরুত্বপূর্ণ হল সঠিক RISK REWARD মেনে নিয়ে কত পিপস প্রফিট করেছেন এটাই গুরুত্বপূর্ণ। একজন দক্ষ ফুটবল প্লেয়ার কখনই গোল এর দিকে ফোকাস করে না, বরং ফোকাস করে শুধু ভাল খেলার জন্য কারন সে জানে গোল তখনই হবে যখন সে প্রতিটা মুভ দক্ষতার সাথে করতে পারবে সুতরাং আসল দক্ষতার প্রকাশ ঘটে সেই প্রতিটা মুভের/ প্রতিটা পাচ মধ্যেই। লক্ষ নির্ধারন করে সামনের দিকে এগিয়ে যেতে হবে, ট্রেডিংয়ের প্রথম বছর আপনার টার্গেট কি? কখনও কি নিজেকে প্রশ্ন করেছেন? কোন কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে চান? আপনার কাছে কি কোন সুর্দিষ্ট লিস্ট আছে? যদি না থাকে তাহলে আজই করে ফেলুন। সফল ট্রেডার হওয়া অনেক দিনের পরিশ্রম, সাধনা এবং বার বার চেষ্টার ফসল। আপনার এই সফলতার যাত্রা পথে FXSUCCESSBD সর্বদাই আপনার পাশে আছে। 

Recent Article
loading
Broker Section