loading

FOREX BASIC COURSE

ইনডিকেটর কি এবং এর ব্যবহার (Indicator)

  • 4.0 (5 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 22nd, 2019 08:01 pm

ইনডিকেটর ব্যাবহার করা শিখুন

এই পর্যায়ে আমরা আলোচনা করব কিভাবে ইন্ডিকেটর ইনস্টল এবং ব্যবহার করতে হয়। আলোচনার গভিরে যাবার আগে জানতে হবে, ইন্ডিকেটর আসলে কি(What is indicator)?

ইন্ডিকেটর এক ধরনের বিশেষ টুলস, যা আপনাকে মার্কেটে প্রাইস বাড়বে না কমবে তা বুঝতে সাহায্য করে। ইন্ডিকেটর আপনাকে মার্কেটের অতীত History এনালাইসিস করে বর্তমানের আলোকে পরবর্তী প্রাইস মুভমেন্টে  বুঝতে সাহায্য করে থাকে।MQL Coder-রা এই টুলসকে Codeing এর মাধ্যমে বিশেষ নির্দেশনা এবং লজিকের উপর ভিত্তি করে তৈরি করে থাকে।এছাড়া অনেক ইন্ডিকেটর মার্কেট ট্রেন্ড বুঝতে এবং ট্রেড ম্যনেজমেন্ট করতে আপনাকে অনেক সাহায্য করবে।

মনে রাখবেন ইন্ডিকেটর সর্বদাই পূর্বনির্ধারিত নির্দেশনা এবং ফর্মুলার উপর ভিত্তি করে কাজ করে থাকে। তাই আপনি যে সবসময় সঠিক সিগন্যাল পাবেন এমনটা আশা করা অনেক বড় একটা ভুল হবে। অনেকসময় ফান্ডামেন্টাল নিউজের কারনে ইন্ডিকেটরের সিগন্যাল কাজ করবে না বরং ভুল সিগন্যাল দিতে পারে। তাই অন্ধভাবে ইন্ডিকেটর অনুসরন না করে নিজের অ্যানালাইসিস এবং ইন্ডিকেটরের ইন্ডিকেশন সমন্বয় করে ট্রেড করা অনেক যুক্তিযুক্ত সিদ্ধান্ত হবে। 

অনেক ধরনের ইন্ডিকেটর আছে যেমন Trend Indicator, Oscillator Indicator, Volumes indicator ইত্যাদি। মেটাট্রেডারে ডিফল্টভাবে কিছু ইন্ডিকেটর দেয়া থাকে যেগুলোর মধ্যে রয়েছে Bollinger Bands, Moving Average, parabolic Sar ইত্যাদি। এছাড়াও অনলাইনে হাজার হাজার ইন্ডিকেটর ফ্রি পাওয়া যায় যেগুলোকে বলা হয় Custom Indicator। আপনি সেগুলো মেটাট্রেডারে যোগ করে নিতে পারবেন।

ইনডিকেটর সংযুক্ত করা:

১) Insert মেন্যুতে ক্লিক করুন।

২) যেই ইনডিকেটর সংযুক্ত করতে চান সেটা সিলেক্ট করুন। ইনডিকেটর সাধারনত তাদের ধরন অনুযায়ী গ্রুপে সাজানো থাকে। যেমনঃ মুভিং এভারেজ ইনডিকেটর Trend-following সেকশনে থাকবে।

৩) ইনডিকেটর সিলেক্ট করার পরে, তার প্রপারটিজের একটা উইন্ডো আসবে যাতে আপনি ইন্ডিকেটরের parameters সেট করতে পারবেন। এছাড়াও ইনডিকেটরের রং, লাইন স্টাইল এবং অন্যান্য সেটিং পরিবর্তনের ব্যাবস্থা থাকেব।

৪) যখন সবকিছু সাজিয়ে নেবেন তারপর OK বাটনে ক্লিক করুন। এখন চার্টে সুন্দরীকে দেখুন।

 

Recent Article
loading
Broker Section