loading

FOREX BASIC COURSE

ট্রেডিং সেশন (Trading Session)

  • 5.0 (1 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 24th, 2019 04:16 am

ট্রেডিং সেশন (Trading Session): অনেক গুরুত্বপূর্ণ একটি Chapter। এই সেকশন শেষ করার পর আপনি জানতে পারবেন কখন আপনার ট্রেড করা উচিত আর কখন মার্কেট থেকে দূরে থকতে হবে।

ফরেক্স মার্কেট সপ্তাহে ২৪/৫ ঘন্টা খোলা থাকে কিন্তু তার মানে এই নয় যে, সর্বদাই ভোলাটাইল থাকবে এবং আপনি সবসময় ট্রেড করবেন।



আপনি চাইলে সপ্তাহে টানা ৫ দিন ট্রেড করতে পারবেন কিন্তু আপনি করবেন কি? নিশ্চই না! আপনি তখনই ট্রেড করবেন যখন আপনি মনে করবেন মার্কেটে মুভমেন্ট বেশি হবে বা ভোলাটাইল(Volatile) থাকবে। কিন্তু যখন মার্কেট বেশী মুভ করবেনা তখন ট্রেড করা আপানার জন্য অনেক বিরক্তিকর এবং কষ্টসাধ্য হয়ে উঠবে।

অনেক সময় আছে যখন মার্কেট মুভমেন্ট খুবই কম থাকে এবং ট্রেড করার উপযোগী থাকে না এবং সেই সব সময়ে মার্কেট মুভমেন্ট অনেক Confusing হয়ে যায়, যার ফলে লস হবার সম্ভাবনা বেড়ে যায়। আপনার মনে হতে পারে মার্কেট বুলিশ মুভ হবে কিন্তু মার্কেট ভোলাটাইল হলে আবার দেখা যায় বেয়ারিশ মুভ করছে।

যাইহোক এই সেকশনে আমরা দেখব আমাদের কোন সময়ে ট্রেড করা উচিত এবং কোন সময়ে নয়।

 

মার্কেটের সময়সূচী (Market hours):

ফরেক্স মার্কেটকে ৪টি ট্রেডিং সেশনে ভাগ করা যায়। যেগুলো হল:

  • Tokyo Session
  • Sydney Session
  • London Session
  • New York Session

লক্ষ্য করলে দেখতে পাবেন যে, ২টা ট্রেডিং সেশনের এক পর্যায়ে ২টি মার্কেট খোলা থাকে।

একটা বিষয়, প্রতিটা ট্রেডিং সেশন একটি নির্দিষ্ট সময়ে ওপেন হয়। Summer টাইমে 3.00-4.00AM EDT, Tokyo  Session & London Session একসাথে এবং Summer and Winter-এ 8.00am–12.00PM ET তে London এবং New York session একে অন্যকে ত্রূস করে।
মনে রাখতে হবে যে, ২ টা সেশনের ক্রসিং সময়ে মার্কেটে ভোলাটিলিটি অনেক বেশি থাকে কারন  মার্কেটের সকল অংশগ্রহনকারী কাজকর্মে লিপ্ত হয়ে যায় এবং তুলানামূলক বেশি লেনদেন সংগঠিত হয়।

এবার নিচের টেবিলে আমরা দেখব, কোন ট্রেডিং সেশনে গড়ে কত পিপস উঠানামা করে। উল্লেখ্য যে ইউরোপিয়ান সেশনে সবচেয়ে বেশি পিপস উঠানামা করে। এখন প্রতিটি সেশন আরো বিস্তারিতভাবে জানব পরবর্তী লেসনগুলোতে।

Recent Article
loading
Broker Section