loading

FOREX BASIC COURSE

জাপানী ক্যান্ডেলস্টিক সম্পর্কে

  • 4.0 (15 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 24th, 2019 05:25 am

ফরেক্স ট্রেড করার জন্য আমরা যেসব প্লাটফর্ম ব্যবহার করি যেমন MT4, MT5 বা  Web Tader সেখানে আমরা তিন ধরনের প্রাইস চার্ট দেখতে পাই Bar chart, candlesticks chart এবং line chart। জনপ্রিয়তার দিক দিয়ে ক্যান্ডেলস্টিক চার্ট সবার থেকে এগিয়ে এবং এটি প্রথম ব্যবহৃত হয় জাপানে।

বলা হয়ে থাকে জাপানী চাল ব্যবসায়ীরা চাল ট্রেড করার জন্য ক্যান্ডেলস্টিক চার্ট ব্যবহার করতেন। স্টিভ নেলসন নামে একজন এক জাপানী প্রথম ক্যান্ডেলস্টিক সম্পর্কে রিসার্স এবং ক্যান্ডেলস্টিক সম্পর্কে লেখা লেখি শুরু করলেন। পরবর্তীতে ক্যান্ডেলস্টিক ১৯৯০ এর দিকে জনপ্রিয়তা পেল এবং ব্যপকভাবে ব্যবহার হতে লাগল।

প্রায় ৯০% ট্রেডার Candlesticks চার্ট ব্যবহার করে থকে। মার্কেটের ট্রেন্ড, অবস্থান, আচরন এবং ট্রেডিং দিক বোঝার জন্য Candlesticks চার্ট এর গুরুত্ব এবং জনপ্রিয়তা অপরিসীম।

ক্যান্ডেলস্টিক চার্ট ফরেক্স মার্কেটে টেকনিক্যাল এনালাইসিসের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফরেক্স মার্কেটের প্রাইস মুভমেন্ট বিভিন্ন ফর্মের মাধ্যমে বোঝানোর সিস্টেমকে বলা হয় ক্যান্ডেলস্টিক এনালাইসিস  এবং এই এনালাইসিসে আপনি বিভিন্ন ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দেখে পরবর্তী মার্কেট প্রাইস সিগনাল পেয়ে যাবেন।

ক্যান্ডেলস্টিক চার্টে শত শত প্যাটার্ন রয়েছে যেগুলো সব কারও পক্ষে মনে রাখা সম্ভব না তবে সেগুলোর কিছু কিছু মার্কেটে সঠিক প্রাইস একশন এনালাইসিস করার জন্য অনেক গুরুত্বপূর্ন। এবং আমরা আমাদের আলোচনাতে এগুলোর বিস্তারিত দেখার চেষ্টা করব।

ক্যান্ডেলস্টিক পরিচিতি:

ক্যান্ডেলস্টিক চার্টে আপনি দুই ধরনের ক্যান্ডেল পাবেন যা হলো বুল বা বাই ক্যান্ডেল  এবং বিয়ার বা সেল ক্যান্ডেল। বাই ক্যান্ডেল সাধারণত GREEN কালার এবং সেল বা বিয়ার ক্যান্ডে সাধারণত RED কালারের হয়ে থাকে। তবে আপনি ইচ্ছা করলে আপনার ট্রেডিং টার্মিনাল থেকে পছন্দমত কালার পরিবর্তন করতে পারবেন।

বুল ক্যান্ডেল -যদি ক্লোজিং প্রাইস ওপেন প্রাইসের উপরে থাকে।
বিয়ার ক্যান্ডেল - যদি ক্লোজিং প্রাইস ওপেন প্রাইসের নিচে থাকে।

নিচে ছবির মাধ্যমে বিষয়গুলোকে আরও স্পষ্ট করা যাক।

২ টা ক্যান্ডেলই ওপেন, হাই, লো এবং ক্লোজ এর ভ্যালু দেখায়। এছাড়াও ক্যান্ডেলে চিকন (Shadow) ও প্রশস্ত (Body) অংশ দেখছেন। চিকন অংশটাকে শ্যাডো (Shadow) বলে। শ্যাডো দেখলে বুঝবেন যে প্রাইস সেই পর্যায়ে গিয়ে ফেরত এসেছে। প্রশস্ত অংশটিকে বডি(Body) বলা  হয়। বডি আপনাকে দেখায় প্রাইস লেভেল কোথা থেকে শুরু হয়েছে এবং কোথায় গিয়ে থেমেছে বা ক্লোজ হয়েছে। চলুন উপরের ছবির বুল ক্যান্ডেলটিকে ব্যাখ্যা করে দেখি।

  • বুল ক্যান্ডেলটি শুরু হয়েছে ছবির ওপেন পয়েন্টে। ( Open Price)
  • তারপর প্রাইস নিচে নেমে লো পর্যন্ত গিয়েছে। ( Low Price)
  • তারপর প্রাইস উঠতে উঠতে হাই পর্যন্ত উঠেছে। ( High Price)
  • তারপর হাই থেকে নেমে প্রাইস ক্লোজ হয়েছে। ( Close Price)

বিয়ার বা সেল ক্যান্ডেলের ক্ষেত্রে ঠিক বুল বা বাই ক্যান্ডেলের উল্টটি হয়েছে। আসুন ব্যাখ্যা টি দেখে নেওয়া যাক:

  • বিয়ার ক্যান্ডেলটি শুরু হয়েছে উপরের সাইডে (UpTrend) ছবির ওপেন পয়েন্টে। ( Open Price)
  • তারপর প্রাইস কিছুটা উপরে উঠেছে কিন্তু ধরে রাখতে পারেনি। ( High Price)
  • তারপর প্রাইস নামতে নামতে লো লেভেল পর্যন্ত নেমেছে। ( Low Price)
  • তারপর কিছুটা উপরে উঠে প্রাইস ক্লোজ হয়েছে। ( Close Price)

 

ক্যান্ডেল বডি এবং শ্যাডো:

চার্টে অনেক রকমের ক্যান্ডেলস্টিক দেখা যাচ্ছে। কোনটার বডি বড় আবার কোনটার শ্যাডো বড়। আসলে রহস্য কি? মনে রাখতে হবে যদি বুল বা বাই ক্যান্ডেলের বডি বড় হয়, তাহলে বুঝতে হবে যে মার্কেটে বাইয়িং  প্রেসার ( Buying Preasure) বেশি আছে বা বাইয়ার (Buyer) বেশি আছে। আবার যদি বিয়ার বা সেল ক্যান্ডেলের বডি বড় হয়ে থাকে, তাহলে বুঝতে হবে মার্কেটে সেলার বেশি আছে বা সেলিং প্রেসার(Selling Preasure) বেশি।

শ্যাডো আপনাকে ট্রেডিং সেশন সম্পর্কে অনেক তথ্য প্রদান করে থাকে। যদি ক্যান্ডেলে শ্যাডো ছোট হয়ে থাকে তাহলে বুঝতে হবে যে ট্রেডিং ওপেন অথবা ক্লোজের খুব কাছাকাছি হয়েছে এবং মার্কেটে Buyer এবং Seller অল্প আছে।



যদি ক্যান্ডেলস্টিকে উপরের শ্যাডো বড় আকারের হয় আর নিচের শ্যাডো ছোট হয়, তার মানে হল বায়াররা প্রাইস উপরে টেনে নিয়ে গিয়েছিল কিন্তু সেলাররা আবার প্রাইস নিচে নামিয়ে এনেছে। 

যদি ক্যান্ডেলস্টিকে নিচের শ্যাডো বড় আকারের হয় আর উপরের শ্যাডো ছোট হয়, তাহলে বুঝতে হবে সেলাররা প্রাইস নিচে টেনে নিয়ে গিয়েছিল কিন্তু বায়াররা আবার প্রাইস উপরে টেনে আনতে সক্ষম হয়েছে।

 

Recent Article
loading
Broker Section