loading

FOREX BASIC COURSE

ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্নসমূহ

  • 4.0 (3 reviews)
  • PUBLISH BY: FxsuccessBD
  • December 24th, 2019 04:48 pm

ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্নসমূহ:

আমরা জানি ফরেক্স মার্কেটে Technical Analysis এর ক্ষেত্রে ক্যান্ডেলস্টিকের বিকল্প ভাবা বোকামি ছাড়া আর কিছুই না। অনেকে অনেক ইন্ডিকেটর, স্ট্রাটেজি নিয়ে মহা ব্যস্ত কিন্তু তারা অনেকেই জানে না যে, তারা যে সময়টা বিভিন্ন সিস্টেমের পিছনে নষ্ট করেছে, সেই সময়টা তারা যদি সঠিকভাবে ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এবং ব্যবহার ভালোভাবে শিখত তাহলে ট্রেডিংয়ে প্রফিট না হলেও লস হতো না। যাইহোক এই সেকশনে আমরা বিভিন্ন ধরনের ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্ন নিয়ে আলোচনা করব।

ডজি ( DOJI CANDLE PATTERN)
আপনি ফরেক্স ট্রেড করেন অথচ ডজি ক্যান্ডেল চিনেন না এমনটি হতে পারে না। ট্রেডিং চার্ট ওপেন করলে অনেক ডজি ক্যান্ডেল দেখতে পাওয়া যাবে। এটি অনেক শক্তিশালী ক্যান্ডেল প্যাটার্ন যা ট্রেডারদেরকে মার্কেটের গতিবিধি বুঝতে সাহায্য করে। বিভিন্ন ধরনের ডজি আমরা চার্টে দেখতে পাই তবে ডজি ক্যান্ডেলে সাধারনত ওপেন ও ক্লোজ প্রাইস খুব কাছাকাছি হয়ে থাকে অথবা এদের বডি খুব ছোট হয়ে থাকে। মার্কেটে যখন Buyer এবং Seller দুই পক্ষই শক্তিশালী থাকে তখন ডজি ক্যান্ডেল তৈরি হয়। প্রাইস উপরে অথবা নিচে যেতে সক্ষম হয় কিন্তু ক্লোজ হয় ওপেনের কাছে। ফলাফল শূন্যতে গিয়ে দাড়ায়।

চার্টে আমরা সাধারনত ৪ ধরনের ডজি দেখতে পাই।

যখন ডজি ফর্ম করে তখন আগের ক্যান্ডেলগুলোর দিকে ভালভাবে নজর দেবেন। বুলিশ মুভমেন্টের পরে যদি ডজি ফর্ম করতে দেখা তাহলে বুঝতে হবে মার্কেটে BUYING PREASURE হ্রাস পাচ্ছে এবং মার্কেটে রিভার্স করতে পারে। যদি বিয়ারিশ ট্রেন্ডে  ডজি ফর্ম করতে দেখা যায় তাহলে বুঝতে হবে যে সেলিং প্রেশার হ্রাস পাচ্ছে এবং মার্কেট রিভার্স করতে পারে।  নিচের চার্টটি দেখুন।

চিত্রে ডাউনট্রেন্ডে লম্বা লেগ বিশিষ্ঠ ডজি ক্যান্ডেল গঠিত হয়েছে যেটা মার্কেট রিভারসেল বা Retrenchment Trend বুঝিতে থাকে।তবে ডজি ক্যান্ডেল তৈরি হবার পর কনফার্মেশন বা ঠিক পরের ক্যান্ডেল দেখে ট্রেড নেওয়া উচিত। যদি ডা্উনট্রেন্ডে ডজি তৈরি হয় এবং পরের ক্যান্ডেল যদি বুলিশ হয় তাহলে ট্রেন্ড রিভারসেল বুঝিয়ে থাকে। আপ ট্রেন্ডের ক্ষেত্রে ঠিক তার উল্টাটা।   

স্পিনিং টপ (SPINNING TOP CANDLE)

যেসব ক্যান্ডেলে বড় আপার শ্যাডো এবং লোয়ার শ্যাডো থাকে এবং খুব  ছোট বডি থাকে সেই সব ক্যান্ডেলকে বলা হয় SPINNING TOP ক্যান্ডেল প্যাটার্ন। বুল অথবা বিয়ার বডি যেটাই হোক, সেটা তেমন প্রয়োজনীয় না। এই ক্যান্ডেল প্যাটার্ন মার্কেটে Supply এবং Demand এর সমতা প্রকাশ করে থাকে। এই ক্যান্ডেল প্যাটার্ন মার্কেটের পরবর্তী মুভমেন্ট নিয়ে দ্বিধা প্রকাশ করে থাকে।

স্পিনিং টপে শ্যাডো ইঙ্গিত করে যে বায়ার ও সেলার দুজনেই প্রাইস নিজের দিকে টেনে নিতে সক্ষম হয়েছিল কিন্তু শেষে প্রাইস ওপেনের কাছাকাছি ক্লোজ হয়েছে। মানে বুল ও বিয়ার কেউই সেই পেরিওডে জয়লাভ করতে পারেনি।



মার্কেটের ট্রেন্ড বোঝার জন্য এই ক্যান্ডেল প্যাটার্ন পরের দিনের ক্যান্ডেলের Confirmation এর জন্য অপেক্ষা করতে হবে।

Recent Article
loading
Broker Section